২৭, নভেম্বর, ২০২০, শুক্রবার | | ১১ রবিউস সানি ১৪৪২

মুরাদনগরে দূর্গা প্রতিমার উপর জীবন্ত সাপের বসবাস! ভিডিও সহ

আপডেট: October 24, 2020

মুরাদনগরে দূর্গা প্রতিমার উপর জীবন্ত সাপের বসবাস! ভিডিও সহ

সুমন সরকার, মুরাদনগর:

কুমিল্লার মুরাদনগরে দূর্গা প্রতিমার উপর গত ৪দিন ধরে বিরল প্রজাতির একটি জীবন্ত সাপ বসবাস করে আসছে। দেবী প্রতিমার উপর সাপের উপস্থিতিতে হিন্দু ধর্মালম্বী ও এলাকার বিভিন্ন শ্রেনীপেশার মানুষের মাঝে কৌত‚হলের সৃষ্টি হয়েছে। শনিবার বিকেলে সরেজমিনে গিয়ে উপজেলার শ্রীকাইল বরদেশ্বরী কালি মন্দিরে অবস্থিত পূজা মন্ডবে গিয়ে এই সাপের দৃশ্য দেখা যায়।

প্রায় ১৪ ইঞ্চি লম্বা অনেক চিকন ও কালো রংয়ের একটি বিরল প্রজাতির সাপ প্রতিমার উপর অবস্থান করছে। কখনো প্রতিমার উপর দিয়ে এপাশ থেকে ওপাশ যাচ্ছে আবার কখনো প্রতিমার হাত এবং মাথার উপর বসে থাকে। প্রতিমার মধ্যে জীবন্ত সাপের বসবাস এ বিষয়টি জানাজানি হলে আশপাশের বিভিন্ন এলাকার লোকজন সাপটি দেখার জন্য পূজা মন্ডবে এসে ভিড় করছে।

ব্যানহাম ফার্মাসিউটিকেলের চেয়ায়ম্যান শ্রীকাইল গ্রামের বিশ্বজিৎ সরকার বলেন, প্রায় ৪শ’ বছরের পুরাতন এই বরদেশ্বরী সার্বজনীন মন্দিরে এলাকাবাসী সমন্বয়ে পূজা আর্চনা করা হচ্ছে। এবার ব্যতিক্রম একটি বিষয় সবার নজরে পরেছে। এক সময় সাপের জন্য ‘মনসা’ পূজা করা হত। এই সাপটি হয়তো মা মনসার ছায়া রূপে এসে থাকতে পারে।


আয়কর আইনজীবি এড্যাভোকেট হারাধন বিশ্বাস এই সাপটি সম্পর্কে বলেন, একটি সাধারণ সর্প কোন অবস্থায় ৪-৫ দিন একই স্থানে থাকা এবং মানুষের ভিরে ও বাদ্যযন্ত্রের শব্দের মধ্যে অবস্থান করা সম্ভব না এটা আমাদেও জন্য আর্শিবাদ।

এ দূর্গাপূজা মন্ডপের পুরোহিত বিশ্বজিৎ চক্রবর্তী জিসু বলেন, ১৯ অক্টোম্বর মা দেবীর প্রতিমা পাশ্ববর্তী নবীনগর উপজেলার ভোলাচং থেকে আনা হয়েছে এবং ঐ দিন থেকেই এই সাপটি প্রতিমার উপর ঘুরাঘুরি করতে দেখা যায়। সাপটি এখানেই রয়েছে শান্ত ভাবে বিভিন্ন প্রতিমায় ঘুরাফেরা করে থাকে। এই সাপটিকে আমরা শ্রদ্ধার দৃষ্টিতে দেখছি।